আমার সম্পর্কে

আমার ব্লগে আপনাকে স্বাগতম। আমি মোহাম্মদ আবু জোবায়ের রব্বানী, জন্ম বাংলাদেশে, বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছি। ছাত্রজীবন থেকেই বাংলাদেশ জাতীয়তাবাদী রাজনীতির সাথে অঙ্গাঙ্গী ভাবে জড়িত। ছাত্র রাজনীতি করাকালীন সময়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কাফরুল থানার প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করার সৌভাগ্যও আমার হয়েছে।

পড়াশোনার বাইরে লেখালেখির প্রতি কৈশোর বয়স থেকেই অনেক ঝোঁক ছিল এবং এখনো আছে। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়েই বিভিন্ন বুলেটিন ও লিটল ম্যাগাজিনে ছোট গল্প-কবিতা থেকে শুরু করে বিভিন্ন ধরনের প্রবন্ধ লেখারও সৌভাগ্য হয়েছে।

ছেলেবেলা থেকেই আব্বাকে আদর্শ মেনেই চলার মনস্থির করি। আমার আব্বা ছিলেন অত্যন্ত দূরদর্শী একজন রাজনীতিবিদ। আমার আব্বা মোঃ খালেক নেওয়াজ রব্বানী ছিলেন কাফরুল থানা বিএনপির একজন প্রবীণ উপদেষ্টা। মূলত তাঁর কাছ থেকেই রাজনীতির বিভিন্ন বিষয়াদি জানতে ও বুঝতে শিখেছি। আস্তে আস্তে যখন বড় হতে লাগলাম, আবার সাথে রাজনীতি নিয়ে প্রায়শই নানান ধরনের আলোচনা করতাম। আজ আব্বা নেই, কিন্তু তাঁর আদর্শ এখনো বুকে ধারণ করে আছি। তাঁর দেখানো পথেই এগিয়ে যাচ্ছে অল্পবিস্তর করে।

মূলত এই রাজনীতি নিয়ে সচেতনতা থেকেই লেখালেখি শুরু করি। এই ব্লগের সূচনাও তা থেকেই। অন্যায় অবিচার নিয়ে প্রতিবাদী কণ্ঠ আমার কৈশোর বয়স থেকেই। আর বাংলাদেশ ও বাংলাদেশের রাজনীতি ও রাজনৈতিক বিষয়াদি নিয়ে আমার চিন্তা-চেতনা ও আদর্শের প্রতিফলন এই ব্লগ। আমি চেষ্টা করি আমার মতো করে আমার মত প্রকাশ করার। আমরা বর্তমানে, বাংলাদেশের রাজনীতির ইতিহাসে অন্যতম শংকাময় একটি সময় পার করছি। প্রতিদিন নানান ধরনের ঘাতপ্রতিঘাত, বাঁধা বিপত্তি কাটিয়ে লেখালেখি চালিয়ে যাই প্রাণের তাগিদে, আমার দেশের তাগিদে, আমার দেশের সাধারণ খেটে খাওয়া মানুষগুলোর প্রতি দায়িত্ববোধ থেকে। আমার খুব সামান্য চাওয়াঃ বাংলাদেশ থেকে সকল প্রকার দুর্নীতি উঠে যাক ও বাংলাদেশের ভূখণ্ডে পুনঃরায় গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক।

বাংলাদেশ ও বাংলাদেশের রাজনীতি ও রাজনৈতিক বিষয়াদি নিয়ে আমার চিন্তা-চেতনা ও আদর্শের প্রতিফলন এই ব্লগ। আমি চেষ্টা করি আমার মতো করে আমার মত প্রকাশ করার। আমরা বর্তমানে বাংলাদেশের রাজনীতির ইতিহাসে অন্যতম শংকাময় একটি সময় পার করছি। প্রতিদিন নানান ধরনের ঘাতপ্রতিঘাত, বাঁধা বিপত্তি কাটিয়ে লেখালেখি চালিয়ে যাই প্রাণের তাগিদে, আমার দেশের তাগিদে, আমার দেশের সাধারণ খেটে খাওয়া মানুষগুলোর প্রতি দায়িত্ববোধ থেকে। আমার খুব সামান্য চাওয়াঃ বাংলাদেশ থেকে সকল প্রকার দুর্নীতি উঠে যাক ও বাংলাদেশের ভূখণ্ডে পুনঃরায় গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক।

গণতন্ত্র রক্ষায় আমার এই পথচলায় আপনাকে জানাই স্বাগতম। এখানে প্রকাশিত লেখাগুলো একান্তই আমার নিজস্ব দৃষ্টিভঙ্গি ও ভাবনার ফলাফল। সকল লেখা আপনার ভালো নাও লাগতে পারে, পছন্দ না-ও হতে পারে। আমার সাথে হয়ত আপনি একমত হবেন না কিন্তু আমি ধন্যবাদ জানাই আপনি এই সাইটে এসেছেন, কষ্ট করে নিজের সময় ব্যয় করে আমার লেখাগুলি কষ্ট করে পড়েছেন, এটিও পরম পাওয়া। সবার মতামত এক হতে হবে এমন কোনো কথা নেই। দ্বিমত থাকবে, তৃতীয় মত থাকবে কিংবা তারও বেশী মতামত থাকবে আবার সেটির পাল্টা মতামত থাকবে আর এইভাবেই মানুষ শেষ পর্যন্ত তাঁর নিজের চিন্তাকে খুঁজে ফেরে নিরন্তর। আমার লেখা পড়ে ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং মন্তব্যের মাধ্যমে আপনার মতামত জানাতে ভুলবেন না। আপনার এবং আপনাদের মঙ্গল ও সুস্বাস্থ্য কামনা করি সব সময়।

– ধন্যবাদান্তে
মোহাম্মদ আবু জোবায়ের রব্বানী
লেখক, ব্লগার, অনলাইন এক্টিভিস্ট
প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক,
বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, কাফরুল থানা